মেহেদী হাসান,রবি প্রতিনিধি: সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ‘ইকোন স্পোর্টস ফেস্ট-২০২৪’ এর ফাইনাল অনুষ্ঠিত হয়েছে । বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত ক্যাম্পাসের কেন্দ্রীয় মাঠের রবি প্রাঙ্গনে সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় পুরস্কার বিতরণের মাধ্যমে পর্দা নামে এই স্পোর্টস ফেস্টের।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। এসময় উপাচার্য বিজয়ী, বিজিত ও খেলায় অংশগ্রহণকারী সবাইকে অভিনন্দন জানান।

অর্থনীতি বিভাগের এ আয়োজনকে ধন্যবাদ জানিয়ে রবি উপাচার্য বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় একটি ভিন্ন ধারার বিশ্ববিদ্যালয়। এখানে পঠনপাঠনের সাথে সাংস্কৃতিক ও ক্রীড়ার তাগিদ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকেই আছে। ক্রীড়াও আমাদের সংস্কৃতির একটি অংশ এবং আমরা শিক্ষা, সংস্কৃতি এবং ক্রীড়ায় অনেকটাই এগিয়ে গিয়েছি। মাননীয় প্রধানমন্ত্রী যেভাবে বিশ্ববিদ্যালয়টি নির্মাণ করতে চেয়েছিলেন এবং স্বপ্ন দেখেছিলেন আমরা সেভাবেই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার চেষ্টা করছি।

উপাচার্য ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ স্মরণ করে বলেন, এ মাসেই মহান নেতার তর্জনীতে উদ্বুদ্ধ হয়ে স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিল দেশের মানুষ। মার্চ আমাদের গৌরবের, ঐতিহ্যের। যার নেতৃত্বে এ মাসে সকলে উদ্বুদ্ধ হয়েছিল তিনি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

চূড়ান্ত পর্বের খেলায় বিভগের শিক্ষার্থীদের দল রেশন্যাল রাইডার্স ও ক্যাপিটালিস্ট ক্রাশার্স মুখোমুখি হয় এবং রেশনাল রাইডার্স ১০ উইকেটে জয় লাভ করে।

সমাপনী অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের চেয়ারম্যান শারমিন সুলতানা বলেন,

শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি শারীরিক ও মানসিক উৎকর্ষতা বৃদ্ধির লক্ষ্যে  রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ প্রতিবছরের ন্যায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ইকোন ফেস্ট ২০২৪ উদযাপন করছে। বরাবরের ন্যায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ডঃ মোঃ শাহ আজম এই আয়োজনটিতে সর্বাত্মক সহযোগিতা ও উৎসাহ দিয়েছেন। আমরা অর্থনীতি বিভাগ স্যারের কাছে কৃতজ্ঞ। আমাদের বিশ্বাস আমরা এইরকম আয়োজন আগামী দিনগুলোতেও অব্যাহত রাখবো।

সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি ড. ফখরুল ইসলামসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

উল্লেখ্য, গত ৪ মার্চ অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি শারীরিক ও মানসিক উৎকর্ষতা বৃদ্ধির লক্ষ্যে স্প্রিন্ট, উচ্চ লাফ, দীর্ঘ লাফ, গোলক নিক্ষেপ, দাবা,লুডু, ভলিবল, ক্রিকেটসহ নানা ধরনের খেলার সমন্বয়ে ইকোন স্পোর্টস ফেস্টের উদ্বোধন করা হয়।